1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

আফগানদের বিপক্ষে যেমন হতে পারে টাইগারদের একাদশ

  • আপডেট টাইম : মঙ্গলবার, ৩০ আগস্ট, ২০২২
  • ১১৭ বার পঠিত

ক্রীড়া ডেস্ক : আজ রাত ৮ টায় ডিপি ওয়ার্ল্ড এশিয়া কাপ ২০২২-এ আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশ নিজেদের প্রথম ম্যাচে মাঠে নামবে। নতুন করে অধিনায়কের দায়িত্ব ফিরে পাওয়ার পর কুড়ি ওভারের ফরম্যাটের এ প্রতিযোগিতায় সাকিব আল হাসানের অধীনে আফগানদের বিপক্ষে লড়বে টাইগাররা।

এশিয়া কাপ শুরুর আগে দলে বয়ে গেছে এক পরিবর্তনের হাওয়া। ৬ দলের এ প্রতিযোগিতায় অংশ নিতে দেশ ছাড়ার কয়েকদিন আগেই বাংলাদেশ জাতীয় দলের প্রধান কোচ রাসেল ডমিঙ্গোর সঙ্গে টি-টোয়েন্টি ফরম্যাটে দলের সঙ্গে তার কাজের ইতি টানে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তাই এশিয়া কাপে হেড কোচ ছাড়াই খেলতে হচ্ছে বাংলাদেশকে।

এই টুর্নামেন্টে দলের সঙ্গে আছেন নবনিযুক্ত টেকনিক্যাল কনসালটেন্ট শ্রীধরন শ্রীরাম। আর বিসিবি সভাপতির পাশাপাশি এশিয়ার শ্রেষ্ঠত্বের লড়াইয়ে লাল-সবুজের দলকে লিড দিচ্ছেন টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন।

সেইসাথে তারও আগে ইনজুরি সমস্যার জন্য এশিয়ান ক্রিকেট কাউন্সিল থেকে বাড়তি সময় নেওয়া হয় বাংলাদেশ দলের স্কোয়াড ঘোষণা করতে। অপরদিকে সাকিবের সমালোচিত চুক্তি, বিসিবির হুমকি সব মিলিয়ে সরগরম ছিল ক্রিকেট পাড়া। সবকিছু পেছনে ফেলে ২৩ আগস্ট টুর্নামেন্টে অংশ নিতে দেশ ছাড়ে সাকিব বাহিনী।

এত ঘটনা একপাশে ঠেলে দিয়ে দলকে প্রতিযোগিতার মধ্যে রাখতে চান বলেই সাকিব দায়িত্ব নেওয়ার পরই জানিয়েছিলেন, একটা নতুন শুরু করতে যাচ্ছে বাংলাদেশ।

সেই নতুন শুরু হবে আজ আফগানদের বিপক্ষে ম্যাচ দিয়ে। কার্যত সাকিব দায়িত্ব ফিরে পাওয়ার পর আজ প্রথমবারের মতো খেলতে নামছে বাংলাদেশ দল। আজকের নতুন করে শুরু করার লড়াইয়ের একাদশও তাই চিন্তা-ভাবনা করেই সাজাবেন সাকিব।

কুড়ি ওভারের খেলায় শুরুতেই ভালো সংগ্রহ তুলতে না পারলে সেটা দলের জন্য হয় বিপদের। মড়ার উপর খাঁড়ার ঘা হিসেবে দেখা দিয়েছে সাকিবের দলের একাধিক খেলোয়াড়দের ইনজুড়িতে পড়া। দলে নেই নিয়মিত ওপেনার লিটন দাস।

ঘরোয়া ক্রিকেটে রেকর্ড পরিমাণ রান করে জাতীয় দলে জায়গা ফিরে পাওয়া এনামুল হক বিজয় আজ ওপেনিং শুরু করবেন সেটা একপ্রকার নিশ্চিত। কিন্তু বিজয়ের সঙ্গে কে জুটি বাধবেন সেটা নিয়ে ছিল নানা কথা। কখনও শোনা গেছে মেহেদী হাসান মিরাজের নাম, তো কখনও গুঞ্জন ছিল ওপেনিং করতে পারেন সাকিব-মুশফিকুর রহিম!

কিন্তু তেমনটা আর হচ্ছে না সেটা কয়েকদিন আগের সংবাদ মাধ্যমে বাংলাদেশ দলের খেলোয়াড়দের কথায় পরিষ্কার হয়। প্রথমদিকে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী ক্রিকেটার পারভেজ হোসেন ইমনকে ভাবা হচ্ছিল ওপেনিংয়ে বিজয়ের পার্টনার হিসেবে।

কিন্তু ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ দলের বিপক্ষে এক সেঞ্চুরিতে একেবারে শেষ সময়ে দলে ডাক পান আন্তর্জাতিক পর্যায়ে ৩৪ টি টি-টোয়েন্টি খেলা নাইম শেখ। তাতে বিজয়ের সঙ্গে ইমনকে নয়, হয়তো দেখা যাবে নাইমকে।

ওয়ান ডাউনে ব্যাট হাতে সাকিব খেলে থাকেন বেশ সাবলীল। তাই এখানে বাংলাদেশ দলপতিকে দেখতে পাওয়া স্বাভাবিক। চারে ব্যাট করতে পারেন ফর্মে থাকা সহ-অধিনায়ক আফিফ হোসেন ধ্রুব। পাঁচ আর ছয় নম্বরে আছেন মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ রিয়াদ।

সাতে মোসাদ্দেক হোসেন সৈকত। তবে এখানে তার জায়গায় আসতে পারেন দীর্ঘ দিন পর জাতীয় দলের জার্সিতে ফেরা টাইগার ক্রিকেটে হার্ড হিটার খ্যাত সাব্বির রহমান রুম্মন। সবশেষ আন্তর্জাতিক ক্রিকেট খেলেছিলেন ২০১৯ সালের সেপ্টেম্বরে এই আফগানিস্তানের বিপক্ষেই। এ কারণে সাব্বিরকে বিবেচনা করা হবে কিনা সেটা সময় বলে দিবে।

পরে ব্যাটিং অর্ডারে যথাক্রমে শেখ মেহেদী হাসান বা মিরাজ, মোহাম্মদ সাইফউদ্দিন অথবা মেহেদী হাসান মিরাজ, নাসুম আহমেদ আর মুস্তাফিজুর রহমানকে দেখা যাবে বলা যায়।

কারণ আজকের ম্যাচটি হবে শারজাহতে। এখানে স্পিনাররা পেসারদের থেকে তুলনামূলক বেশি সুবিধা পেয়ে থাকেন, তাই বল ঘুরানোর কাজে শেখ মেহেদী আর নাসুমকে রাখাটা বাংলাদেশের স্পিন বিভাগকে শক্তি জোগাবে।

এদিকে সাইফউদ্দিন আর মিরাজের মধ্যে দুজনের একজনকে হয়তো বেছে নেবে বাংলাদেশ। একদিকে শারজাহতে স্পিন কন্ডিশন বিবেচনা করা, অন্যদিকে দলে মাত্র একজন পেসার না খেলিয়ে সাইফউদ্দিনকে অলরাউন্ডারের ভূমিকায় রেখে শেষদিকে রানের গতি বাড়ানোর কথাও বিবেচনা করতে পারে দল।

আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের সম্ভাব্য একাদশ-

এনামুল হক বিজয়, নাইম শেখ, সাকিব আল হাসান (অধিনায়ক), আফিফ হোসেন ধ্রুব (সহ অধিনায়ক), মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন সৈকত/ সাব্বির রহমান, শেখ মেহেদী হাসান/মিরাজ, মোহাম্মদ সাইফউদ্দিন/মেহেদী হাসান মিরাজ, নাসুম আহমেদ ও মুস্তাফিজুর রহমান।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..